ঢাকা, , ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭ আপডেট : কিছুক্ষণ আগে

অধ্যাপক জামিলুর রেজার মৃত্যুতে মন্ত্রীসহ বিশিষ্টজনদের শোক

  নিজস্ব প্রতিবেদক:-

  প্রকাশ : 

অধ্যাপক জামিলুর রেজার মৃত্যুতে মন্ত্রীসহ বিশিষ্টজনদের শোক

জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন সরকারের বিভিন্ন দপ্তরের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ও বিশিষ্টজনেরা।

মঙ্গলবার (২৮ এপ্রিল) ভোরে 'ম্যাসিভ হার্ট অ্যাটাকে' আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন খ্যাতিমান প্রকৌশলী জাতীয় অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী (ইন্নালিল্লাহি.... রাজিউন)।

তার মৃত্যুতে জাতির অপূরণীয় ক্ষতি হয়েছে উল্লেখ করে দেশের বিশিষ্টজনেরা পৃথক শোকবার্তায় গভীর সমবেদনা প্রকাশ করেছেন।

অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল শোকবার্তায় বলেন, জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী মৃত্যুতে ব্যক্তিগতভাবে ব্যথিত ও মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি।

তিনি ব্যক্তিগতভাবে ও অর্থমন্ত্রণালয়ের সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীদের পক্ষ থেকে মরহুমের পরিবার-পরিজন, সন্তানসহ সবার প্রতি গভীর সমবেদনা জানান।

পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী মৃত্যুতে শোক ও দুঃখ প্রকাশ করে মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন।

এক শোক বার্তায় তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ দেশের অগ্রগণ্য প্রকৌশলী জাতীয় অধ্যাপকের কর্মময় জীবনের কথা স্মরণ করে বলেন, জীবনভর নানা ক্ষেত্রে অবদানের জন্য অসংখ্য পুরষ্কার ও সম্মাননার অধিকারী জামিলুর রেজা চৌধুরী দেশের বিজ্ঞান এবং প্রযুক্তি খাতে অবদানের জন্য ২০১৭ সালে একুশে পদক লাভ করেন। ২০১৮ সালে তাকে জাতীয় অধ্যাপক ঘোষণা করা হয়। ওই বছরই জাপান সরকার তাকে সম্মানজনক 'অর্ডার অব দ্য রাইজিং সান, গোল্ড রেইস উইথ নেক রিবন' খেতাবে ভূষিত করে।'

ড. হাছান মাহমুদ মরহুমের স্ত্রী সেলিনা চৌধুরী, মেয়ে কারিশমা ফারহিন চৌধুরী, ছেলে কাশিফ রেজা চৌধুরীসহ পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান। একইসঙ্গে প্রয়াতের আত্মার চিরশান্তি কামনা করেন।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ এক শোক বার্তায় বলেন, ড. জামিলুর রেজা চৌধুরী আর্থ কোয়াক সোসাইটি, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এবং গণিত অলিম্পিয়ার্ডসহ বিভিন্ন সংগঠনের নেতৃত্ব দিয়েছেন। জাতীয় পর্যায়ে বিভিন্ন অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি একুশে পদকসহ অন্যান্য সম্মান ও পদকে ভূষিত হয়েছেন।

ড. জামিলুর রেজা চৌধুরীর সঙ্গে ব্যক্তিগত ঘনিষ্ঠতা উল্লেখ করে মন্ত্রী বলেন, তার মৃত্যু দেশ ও জাতির জন্য অপূরণীয় ক্ষতি। দেশ একজন উজ্জ্বল নক্ষত্রকে হারালো আর সিলেটবাসী হারালো তার কৃতি সন্তানকে।

জাতীয় পার্টি চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের (জিএম কাদের) জাতীয় অধ্যাপক ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. জামিলুর রেজা চৌধুরীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

তিনি বলেন, অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী বাংলাদেশের শিক্ষা, প্রশাসন ও উন্নয়ন কর্মকাণ্ডে অতুলনীয় ভূমিকা রেখেছিলেন। তার অবদান জাতি কৃতজ্ঞচিত্তে স্মরণ করবে।

এছাড়াও জাতীয় পার্টি মহাসচিব ও বিরোধী দলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঙ্গাঁ শোক প্রকাশ করেছেন।

এদিকে জামিলুর রেজার মৃত্যুতে দুর্নীতি দমন কমিশন (দুদক) অভিভাবকসুলভ ব্যক্তিত্বকে হারাল বলে মনে করেন সংস্থাটির চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

এক শোকবার্তায় দুদক চেয়ারম্যান বলেন, দেশের দুর্নীতি প্রতিরোধ আন্দোলনে অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী দুদকের পাশে এসে দাঁড়িয়েছেন বারবার। তিনি দুর্নীতি প্রতিরোধে যেসব পরামর্শ দিতেন দুদকের কর্মকৌশলে তার প্রতিফলন ঘটতো। তিনি একাধারে ছিলেন স্বনামখ্যাত প্রকৌশলী, শিক্ষক, পরামর্শক। অন্যদিকে ছিলেন উচ্চ নৈতিকতা-সম্পন্ন অনুসরণযোগ্য এক অনন্য সাধারণ ব্যক্তিত্ব। তার বহুমুখী প্রতিভা দেশের সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থার কর্মপ্রক্রিয়ায় ইতিবাচক ভূমিকা রেখেছে। তার মৃত্যতে দুদক একজন অভিভাবকসুলভ ব্যক্তিত্বকে হারাল।

  • সর্বশেষ - জাতীয়