ঢাকা, , ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭ আপডেট : কিছুক্ষণ আগে

করোনায় মৃত্যু ২ লাখ ছাড়ালো

করোনায় মৃত্যু ২ লাখ ছাড়ালো

ডিসেম্বর থেকে এপ্রিলের শেষ প্রান্ত-চার মাসেরও বেশি সময়ে চীন থেকে বিশ্বের ২১০টি দেশ ও অঞ্চলে ছড়িয়েছে করোনাভাইরাস। এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ২ লাখ পেরিয়ে গেলো শনিবার।

সর্বশেষ প্রাপ্ত তথ্য অনুযায়ী, বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ২৮ লাখ ৬৭ হাজার ৯৮৪ জন। মারা গেছেন ২ লাখ ৪৩০ জন। আর সুস্থ হয়েছেন ৮ লাখ ১৯ হাজার ৩১০ জন।

করোনায় আক্রান্ত ও মৃত-দুটির সংখ্যাই সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে। দেশটিতে এ পর্যন্ত ৯ লাখ ২৯ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। আর ৫২ হাজার ৮৪৩ জন মারা গেছেন। জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী, শুক্রবার দেশটিতে প্রাণ হারিয়েছে ৩ হাজার ৩৩২ জন। অর্থাৎ প্রতি মিনিটে এখানে গড়ে মারা গেছে প্রায় তিন জন!

ইউরোপীয় দেশগুলোর মধ্যে স্পেনের অবস্থা উন্নতির দিকে। দেশটির অনেক অঞ্চলে লকডাউন শিথিল করা হয়েছে। শিশুদের সীমিত পরিসরে বাড়ির বাইরে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশটিতে মারা গেছে ৩৭৮ জন করোনা আক্রান্ত। এতে মৃতের  সংখ্যা ২২ হাজার ৯০২ এ পৌঁছেছে।

ইতালির চিত্রও অনেকটা স্পেনের মতো। দেশটিতে সম্প্রতি কমতে শুরু করেছে মৃতের সংখ্যা। আক্রান্তের সংখ্যা স্পেনের চেয়ে কম হলেও মৃতের সংখ্যা অবশ্য যুক্তরাষ্ট্রের পর ইতালিতেই বেশি। দেশটিতে করোনায় এ পর্যন্ত মারা গেছে ২৬ হাজার ৩৮৪ জন।

আঞ্চলিক দেশ ফ্রান্সেও কমতে শুরু করেছে করোনার প্রকোপ। শুক্রবার এখানে ৩৪৯ জন করোনা আক্রান্তের মৃত্রু হয়েছে। ১৯ এপ্রিলের পর ওই দিন দেশটিতে আক্রান্তের সংখ্যাও ছিল সর্বনিম্ন-১ হাজার ৬৪৫। ফ্রান্সে করোনায় মোট মৃতের সংখ্যা ২২ হাজার ২৪৫।

করোনা মোকাবিলায় ধীর পদক্ষেপের কারণে তীব্র সমালোচনার মুখে পড়েছে ব্রিটিশ  সরকার। শনিবার দেশটিতে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ২০ হাজার ছাড়িয়েছে। অথচ ১৭ মার্চ জনসন সরকারের প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা স্যার প্যাট্রিক ভ্যালেন্স বলেছিলেন, মৃতের সংখ্যা ২০ হাজারের নিচে থাকতে পারে ‘যেখান থেকে আমরা ভালো কিছু আশা পেতে পারি।’

করোনা পরিস্থিতি ভালোভাবে সামাল দেওয়া দেশগুলোর মধ্যে অন্যতম জার্মানি। দেশটিতে ব্যাপক পরীক্ষার কারণে কমিয়ে রাখা সম্ভব হয়েছে মৃতের সংখ্যা। এখানে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৫৫ হাজারের বেশি হলেও মৃতের সংখ্যা মাত্র ৫ হাজার ৮০২।

এশিয়ায় করোনার মারাত্মক প্রভাবের শিকার ইরানের পরিস্থিতি উন্নতির দিকে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে ৭৬ জনের মৃত্যু হয়েছে। অথচ এর আগের দিন এই সংখ্যা ছিল ৯৬।

  • সর্বশেষ - সারাবিশ্ব