ঢাকা, , ২৬ শ্রাবণ ১৪২৭ আপডেট : কিছুক্ষণ আগে

কোয়ারেন্টাইনে থেকেই স্বাস্থ্য বুলেটিনে যোগ দেন ফ্লোরা

  নিজস্ব প্রতিবেদক :-

  প্রকাশ : 

কোয়ারেন্টাইনে থেকেই স্বাস্থ্য বুলেটিনে যোগ দেন ফ্লোরা

কোয়ারেন্টাইনে থেকেই স্বাস্থ্য বুলেটিনে যুক্ত হন রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

শুক্রবার (১৭ এপ্রিল) স্বাস্থ্য বুলেটিনে যুক্ত হয়ে তিনি দেশে করোনা আক্রান্তদের বিভিন্ন তথ্য উপস্থাপন করেন। দিক নির্দেশনামূলক পরামর্শ দেন।

স্বাস্থ্য অধিদপ্তরের একটি সূত্র জানিয়েছে, ‘কোয়ারেন্টাইনে থেকেই তিনি অফিসের কাজ করছেন।’

এ বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক ডা. নাসিমা সুলতানা বলেন, 'তিনি বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন। যেখানে কোয়ারেন্টাইনে আছেন, তিনি সেখান থেকেই স্বাস্থ্য বুলেটিনে যুক্ত হয়েছেন।'

আইইডিসিআরের চারজন করোনায় আক্রান্ত হয়েছেন। তারা সংক্রামক ব্যাধি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। তবে গতকাল বিভিন্ন সংবাদ মাধ্যমে আইডিআরের আটজন আক্রান্তের খবর প্রকাশিত হয়।

এ প্রসঙ্গে স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তা বলেন, ‘মূলত ওখানে আরো কয়েকজন রোগী ভর্তি রয়েছেন। ওখানকার দায়িত্বশীল ব্যক্তিরা ভেবেছিলেন, তারাও আইইডিসিআরের কর্মকর্তা-কর্মচারী। এ কারণে ওখান থেকে আটজনের তথ্য জানানো হয়েছিল। আসলে এখানে ভুল বোঝাবুঝি হয়েছে।’

স্বাস্থ্য অধিদপ্তরের ওই কর্মকর্তা বলেন, ‘মীরজাদী ফ্লোরা বেশ কয়েকদিন ধরে কোয়ারেন্টাইনে আছেন। তিনি আরো কয়েকদিন কোয়ারেন্টাইনে থাকবেন।’

একজন মানুষকে কমপক্ষে কত দিন কোয়ারেন্টাইনে থাকতে হয় জানতে চাইলে স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক আয়েশা আক্তার বলেন, 'যদি কোনো ব্যক্তি আক্রান্ত কারো সংস্পর্শে আসেন, কোনো প্রকার সন্দেহ থাকে সে ক্ষেত্রে ন্যূনতম ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকা দরকার। তিনি অন্যদের থেকে আলাদা থাকবেন। নির্দিষ্ট দূরত্ব বজায় রাখবেন। এ সময় তিনি লক্ষ্য রাখবেন, তার মধ্যেও কোনো উপসর্গ দেখা দেয় কি না।   উপসর্গ দেখা দিলে অবশ্যই তাকে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।’

জানা গেছে, আইইডিসিআরের এই চারজনের করোনা পজিটিভ আসার পর পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরাও পরীক্ষা করান। পরীক্ষায় করোনা নেগেটিভ আসে। তারপরও যেহেতু তিনি এসব রোগীদের সংস্পর্শে এসেছিলেন সে কারণে স্বেচ্ছা কোয়ারেন্টাইনে থাকছেন।

তিনি ছাড়াও, আইইডিসিআরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আলমগীর হোসেনও স্বেচ্ছা কোয়ারেন্টাইনে আছেন বলে জানা গেছে। কোয়ারেন্টাইন মেনেই তারা অনলাইনে তারা অফিসের কাজ করছেন।

উল্লেখ্য, করোনায় আক্রান্ত হয়ে দেশে এক চিকিৎসকসহ ৭৫  জনের মৃত্যু হয়েছে। মোট আক্রান্ত হয়েছেন ১ হাজার ৮৩৮  জন। এরমধ্যে  ৯০ জন চিকিৎসক ও নার্স ৫৪ রয়েছেন।

  • সর্বশেষ - জাতীয়