ঢাকা, , ২৬ চৈত্র ১৪২৬ আপডেট : কিছুক্ষণ আগে

নির্বাচন পেছাতে রাজি নন সিইসি

নির্বাচন পেছাতে রাজি নন সিইসি

প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা বলেছেন, করোনা ভাইরাস নিয়ে আমরা অত্যন্ত শঙ্কিত।  আমাদের আশঙ্কা রয়েছে, দুশ্চিন্তাগ্রস্ত আছি।  যেহেতু নির্বাচনে আর মাত্র কয়েকটা দিন বাকি, সুতরাং এ নির্বাচনে আমরা স্থগিত করার সিদ্ধান্ত নিতে পারবো না।

তিনি বলেন, আগামী ২১ তারিখে ঢাকা-১০ আসনের উপনির্বাচনটা পেছাতে চাচ্ছি না।  এর মধ্যেই আমাদের কাজ করতে হবে। তবে যারা নির্বাচনে কাজ করবেন, তার যদি সতর্কাবস্থায় না থাকেন এবং স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনা মেনে না চলেন, তাহলে প্রতিবন্ধকতা সৃষ্টি হবে।

সোমবার (১৬ মার্চ) বিকেলে নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটে আয়োজিত এক বৈঠকে এসব কথা বলেন সিইসি।

রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) সব ধরনের জনসমাগম না করার নির্দেশনা বিষয়টি সাংবাদিকরা সামনে আনলে সিইসি বলেন, আমার এখনই বিষয়টি টেক আপ করবো।  মেসেজটা যেন পৌঁছে দিতে পারে, সেজন্য ব্যবস্থা নেবো, আমাদের যত নির্বাচন আছে।  প্রার্থীরা যেন সীমিত আকারে অন্য ডিভাইসে প্রচার করে।  যেন জনসভা, পথসভা পরিহার করে সে অনুরোধ করবো।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, চট্টগ্রাম সিটি নির্বাচন বন্ধ করিনি এখনো।  যতক্ষণ বন্ধ করিনি, ততক্ষণ হবে।

সিইসি বলেন, আমরা এমন একটা জাতি, যে ন্যাচারাল টলারেন্স, হাজার বছরের অভ্যাস প্রকৃতির সঙ্গে যুদ্ধ করে টিকে থাকা। জলোচ্ছ্বাস, ঘূর্ণিঝড়, মহামারি, কলেরা, বসন্ত, ম্যালেরিয়া, আবার মানবসৃষ্ট দুর্যোগ, যেমন- রানা প্লাজার ধসের ঘটনা, অগ্নিকাণ্ড, হলি আর্টিজানের ঘটনা, মানুষ স্বতঃস্ফূর্তভাবে জীবনের ঝুঁকি নিয়ে এসব দুর্যোগ মোকাবিলা করেছে।

তিনি বলেন, পৃথিবীতে দুর্যোগ ব্যবস্থাপনায় আমরা একটা মডেল।  যে কোনো ক্রাইসিসে সময় লোকজন স্বতস্ফূর্তভাবে এগিয়ে আসেন।  পৃথিবীর অনেক দেশেই এ স্বতস্ফূর্ততা নেই।  এ শক্তি আমাদের আছে।  এই শক্তিকে সামনে রেখেই বলবো যে, দুর্যোগ যাই আসুক মোকাবিলা করা যাবে।  করোনা ভাইরাসও মোকাবিল করা যাবে।  আমরা নির্বাচনটা পেছাতে চাচ্ছি না।  আমার এজেন্টদের একটা প্রশিক্ষণ দেবো।  যেহেতু ইভিএমে ভোট হবে।  আনন্দের বিষয় হলো- সব দলের এজেন্টদের প্রশিক্ষণ দেওয়া হবে।  তাদের দায়-দায়িত্ব সব বুঝিয়ে দেওয়া হবে- বলেন সিইসি৷

আগামী ২১ মার্চ ঢাকা-১০, গাইবান্ধা-৩, বাগেরগাট-৪ আসনের উপ-নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা।  এছাড়া ২৯ মার্চ অনুষ্ঠিত হবে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচন এবং বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপ-নির্বাচন।

  • সর্বশেষ - জাতীয়