ঢাকা, , ২৫ চৈত্র ১৪২৬ আপডেট : কিছুক্ষণ আগে

রাজনীতিবিদ থেকে শোবিজ তারকা: করোনার থাবায় ১ লাখ ৪০ হাজার মানুষ

রাজনীতিবিদ থেকে শোবিজ তারকা: করোনার থাবায় ১ লাখ ৪০ হাজার মানুষ

রাজনীতিবিদ থেকে সাধারণ মানুষ, খেলোয়াড় থেকে শোবিজ তারকা-কেউই রেহাই পাচ্ছে না করোনাভাইরাসের থাবা থেকে। বিশ্বের ১৩৫ টি দেশের এক লাখ ৩৯ হাজার ৫০০ মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। আর মৃতের সংখ্যা গিয়ে ঠেকেছে পাঁচ হাজার ১২০ এ।

বৃহস্পতিবার কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর স্ত্রী সোফিয়া গ্রেগরির দেহে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে।  ট্রুডোর মধ্যে এখনও কোনো উপসর্গ দেখা না গেলেও তাকে ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকতে হচ্ছে। শুক্রবার করোনাভাইরাসে আক্রান্তের খবর জানিয়েছেন অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী পিটার ডাটন। চিকিৎসা নিতে তিনি ভর্তি হয়েছেন কুইন্সল্যান্ডের হাসপাতালে।

বৃহস্পতিবার হলিউড তারকা টম হ্যাঙ্কস জানিয়েছেন, তিনি ও তার স্ত্রী অভিনেত্রী রিটা উইলসন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। ব্রিটিশ ফুটবল দল আর্সেনালের কোচ মাইকেল আর্তেতার দেহে করোনাভাইরাসে উপস্থিতি পাওয়ার কয়েক ঘন্টা পর গত সোমবার চেলসির ইংলিশ ফরোয়ার্ড কলাম হাডসন-ওডোইর দেহেও করোনার উপস্থিতি পাওয়া যায়। ভাইরাস আতঙ্কে ইউরোপের বেশ কিছু ফুটবল দল তাদের ম্যাচ বাতিল করেছে।

করোনাভাইরাসের প্রভাব পড়েছে বৈশ্বিক শেয়ারবাজারে। শুক্রবার জাপানের নিক্কেইয়ে ৬ শতাংশ দরপতন দিয়ে দিন শেষ হয়েছে। ওয়ালস্ট্রিটে দরপতন ঘটেছে ১০ শতাংশ। জাপানের কেন্দ্রীয় ব্যাংক ১০ বছর মেয়াদে ১৯০ কোটি মার্কিন ডলারের সরকারি বন্ড কেনার আহ্বান জানিয়েছে। এছাড়া বাজারের তারল্য সংকট কাটাতে দুই সপ্তাহ মেয়াদী ঋণের জন্য দেড় হাজার কোটি ইয়েন সরবরাহ করেছে। আর্থিক খাতে স্থিতিশীলতা ফেরাতে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ স্বল্পমেয়াদি ঋণের জন্য বৃহস্পতিবার দেড় হাজার কোটি ডলার সরবরাহের প্রস্তাব দিয়েছে।

ওয়ার্ল্ড মিটারসের দেওয়া তথ্য অনুযায়ী, ইতালিতে মৃতের সংখ্যা বেড়ে এক হাজার ১৬ তে পৌঁছেছে। গত ২৪ ঘন্টায় ইরানে মৃতের সংখ্যা ৮৫ জন বেড়ে ৫১৪ তে দাঁড়িয়েছে। দক্ষিণ-পশ্চিম ইউরোপের দেশ স্পেনে হু হু করে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। দেশটিতে গত ২৪ ঘন্টায় এক হাজার ৬৩  জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। আর একই সময়ে দেশটিতে মৃতের সংখ্যা ৩৪ জন বেড়ে ১২০ এ পৌঁছেছে। উত্তর-পশ্চিম ইউরোপের নেদারল্যান্ডসেও বাড়তে শুরু করেছে করোনা আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘন্টায় দেশটিতে নতুন করে ১৯০ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। একই সময় মারা গেছেন পাঁচ জন।

  • সর্বশেষ - সারাবিশ্ব